page contents

বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য একটি মার্কেটপ্লেস তৈরির পরিকল্পনা

{ Posted on 1:15 AM by Best earn mony help }
Tags :
ইদানিংকালে আমাদের দেশে ইন্টারনেটে ফ্রিল্যান্সিং নিয়ে অনেকেরই, বিশেষ করে তরুনদের যথেষ্ঠ আগ্রহ তৈরি হয়েছে। তবে দুঃখের বিষয় হচ্ছে সঠিক দিকনির্দেশনার অভাবে তাদের মধ্যে বেশিরভাগই নিজের প্রতিভাকে সঠিকভাবে কাজে লাগাতে পারছেন না। বেশিরভাগই দেখা যায় গুগল এ্যাডসেন্স বা নেটবাক্স ইত্যাদি নিয়ে খুব মাথা ঘামান। ব্লগার বা এই জাতীয় ফ্রি ব্লগিং সাইটে রেজিষ্ট্রেশন করে, দুএকটা পোস্ট দিয়ে তাতে মূলত মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রদর্শন করা হয়, যা সত্যি দৃষ্টিকটূ লাগে। অনেকে আবার দেখা যায় অন্যের সাইট থেকে লেখা কপি/পেস্ট করে চালিয়ে দেয়। আমার সাইটের আর্টিকেলগুলো যে আমি কত অসংখ্য সাইটে কপি হতে দেখেছি তার হিসেব নেই। প্রকৃতপক্ষে এগুলো নিয়ে আমি খুব একটা মাথা ঘামাই নেই। আমার মূল বক্তব্য হচ্ছে এইসব কাজ করে তরুণরা শুধুমাত্র তাদের মূল্যবান সময়টুকুই অপচয় করছে। বিজ্ঞাপনের মাধ্যমে আয় করা যে কতটা কষ্টসাধ্য ব্যাপার তা মনে হয় বেশিরভাগই জানেন না। হাতেগোণা কয়েকজন হয়ত সফলতা পেতে পারেন, তবে বেশিরভাগের কাছেই তা বোধগম্য হয়ে উঠে না। সত্যি বলতে কি এধরনের কাজে কিছুটা পড়ালেখারও প্রয়োজন রয়েছে, এই যেমন SEO (Search Engine Optimization), Internet Marketing ইত্যাদি বিষয়ে পর্যাপ্ত জ্ঞান নিয়েই তবে এগুলো শুরু করা উচিত।


সে যাই হোক, এবার কাজের কথায় আসি। অনেকেই আমাকে পরামর্শ দিয়েছেন যে, বাংলাদেশীদের জন্য একটি মার্কেটপ্লেস চালু করার জন্য। আমিও ঠিক এরকম একটি সাইট চালু করার কথা অনেকদিন থেকে ভাবছিলাম। সেই ধারণা থেকে একটি মার্কেটপ্লেস তৈরির প্রকল্প হাতে নিয়েছি। মার্কেটপ্লেসটির মূল বৈশিষ্ট্যগুলো হবে নিম্নরূপ:
  • এটি হবে কম্পিউটার গ্রাফিক্স অর্থাৎ ফটোশপ/ইল্যাস্ট্রেটর দিয়ে তৈরি ডিজাইন, টেম্পলেট ইত্যাদি বিক্রির ওয়েবসাইট।
  • মার্কেটপ্লেসে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা রেজিষ্ট্রেশন করে তাদের ডিজাইনগুলো নিয়মিত জমা দিবে।
  • বিদেশী ক্লায়েন্টরা সেগুলো মার্কেটপ্লেস থেকে সুলভমূল্যে কিনবে।
এখন প্রশ্ন হল, কেন শুধুমাত্র গ্রাফিক্সের জন্য মার্কেটপ্লেস তৈরির চিন্তা করছি? তার কারণ হল নতুন নতুন ওয়েবসাইটের আগমণের সাথে সাথে এই ধরনের কাজের চাহিদা দিন দিন শুধু বৃদ্ধিই পাচ্ছে।


পরবর্তী প্রশ্ন হল, মার্কেটপ্লেসকে জনপ্রিয় করে তুলতে বাংলাদেশী ভাল ডিজাইনার কোথায় পাওয়া যাবে, আর যারা ডিজাইন জানেন না তাদের জন্য কি ব্যবস্থা? সেই লক্ষ্যে আমি একটি সুদূর প্রসারী চিন্তাভাবনা করছি। প্রথম অবস্থায় আমার ইচ্ছে হল, নতুনদেরকে ৩ থেকে ৬ মাস প্রশিক্ষণ দিয়ে তাদেরকে দক্ষ করে তোলা। প্রশিক্ষণ দেয়া হবে একটি ওয়েবসাইটের মাধ্যমে। অর্থাৎ যে কেউ নিজের ঘরে বসে প্রশিক্ষণটি সম্পূর্ণ বিনামূল্যে সম্পন্ন করতে পারবে। পরবর্তীতে তাদের মধ্য থেকে ৫০ বা ১০০ জনকে নিয়ে মার্কেটপ্লেসটি যাত্রা করা হবে।


প্রশিক্ষণ ওয়েবসাইটটি নিয়ে আমার আরো অনেক পরিকল্পনা রয়েছে। তবে তার আগে আমি আপনাদের কাছে জানতে চাই, এই প্রশিক্ষণ ওয়েবসাইটে আপনি কি কি ফিচার আশা করছেন? আপনাদের মতামতের উপর ভিত্তি করেই ওয়েবসাইটটি তৈরি শুরু করে দিব।



সর্বশেষ তথ্য: ৭ই সেপ্টেম্বর ২০০৯ ইং

ডিজাইনারদের জন্য প্রশিক্ষণ সাইটের কাজ শুরু হয়ে গিয়েছে। আমার টিম সর্বাত্বক চেষ্টা করছে যাতে এই মাসের মধ্য সাইটটির Beta ভার্সন প্রকাশ করা যায়। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজী উভয় ভাষাতে তৈরি করা হচ্ছে। নিচে সাইটটির একটি অংশের স্ক্রীনশট দেয়া হল।




No Response to "বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য একটি মার্কেটপ্লেস তৈরির পরিকল্পনা"